বইমেলায় স্টামফোর্ডের লেখকদের যত বই



বইমেলা ২০১৬’ বিদায় নিয়েছে অনেক দিন হলো। তাই বলে কি বইয়ের খবর দিতে মানা? তা তো নয়!! বইয়ের রাজ্যে যখন খুশি হারিয়ে যাওয়াই যায়। কি বলেন? 

আমাদের এই আয়োজনে থাকছে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর শিক্ষক, শিক্ষার্থী এবং প্রাক্তন শিক্ষার্থীদের বেশ কয়েকটি বইয়ের খোঁজ, যেগুলো গত বইমেলায় প্রকাশিত হয়েছে। বইগুলোর লেখকদের মধ্যে অনেকেরই আবার এটাই প্রথম প্রকাশিত বই। চলুন তবে বইয়ের রাজ্যে একটা ডুব দেয়া যাক। আশা করছি, পড়ার জন্য নতুন কিছু পেয়ে যাবেন।

প্রথমেই বলবো স্টামফোর্ডের তরুণ শিক্ষার্থীদের যে বইগুলো গত বইমেলায় প্রকাশিত হয়েছে সেগুলোর কথা। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের দুই ছাত্র ইমরান আকন্দ ও রুবেল রানা, দুজনেরই প্রথম বই প্রকাশিত হয়েছে বইমেলায়।

বই: শহীদ নূর হোসেন এক জীবন্ত পোস্টার

লেখক: ইমরান আকন্দ


 

শহীদ নূর হোসেনের পূর্ণাঙ্গ জীবনী নিয়ে ‘শহীদ নূর হোসেন এক জীবন্ত পোস্টার’ বইটি লিখেছেন ইমরান আকন্দ। ছোটবেলা থেকেই তার শহীদদের জীবনী নিয়ে ছিল বেশ কৌতূহল। শহীদদের সম্পর্কে পড়াশোনা করতে গিয়ে দেখেন গণতন্ত্রের জন্য প্রাণ দেয়া এই মানুষটিকে নিয়ে বিস্তারিত একটা লেখা কোথাও নেই। যা আছে তাও বিভিন্ন জায়গায় খণ্ড খণ্ড আকারে।

নিজের তাড়না থেকেই তাই নূর হোসেনকে নিয়ে লেখা শুরু করেন। নূর হোসেনের পরিবারের সাথে যোগাযোগ করেন। বিভিন্ন অজানা তথ্য খুজে বের করেন। এই বইটিতে নূর হোসেনের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জানা অজানা অসংখ্য তথ্য ও ছবি রয়েছে। রয়েছে শহীদের মায়ের সাক্ষাৎকার। বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। মূল্য ১২০ টাকা।

বই: অরুনারী

লেখক: রুবেল রানা


 

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে উপন্যাস ‘অরুনারী’ লিখেছেন রুবেল রানা। দেশের প্রতি নিজের দায়িত্ববোধ থেকেই প্রথম বই লিখেছেন দেশকে নিয়ে। লেখালেখিকেই জীবনের লক্ষ্য ধরে নেয়ায় এই অল্প বয়সেই প্রথম উপন্যাসটা লিখে ফেলেছেন তিনি।

অরুনা নামের একটি মেয়ের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের জীবনগাঁথাই উপন্যাসটির মূল প্লট। এক রাজাকারের ছেলের সাথে প্রেম ও বিয়ে হয় অরুনার। তাকে গর্ভবতী রেখেই ছেলেটি চলে যায়। অরুনার সন্তানেরা জারজ পরিচয়ে জন্ম নেয়।

জারজ না হয়েও জারজ সন্তানেরা কিভাবে সমাজের বুকে বেড়ে উঠে, জারজ ছেলে ও জারজ মেয়েটির বেড়ে ওঠার পার্থক্যটা দেখানো হয়েছে উপন্যাসটিতে। এই সমাজ এখনো নারীদের প্রাপ্য সম্মান দিতে পারছে কিনা?

আমরা নিজেদের সভ্য হিসেবে দাবী করলেও আসলে কি আমরা সভ্য হয়েছি কিনা? এই প্রশ্নগুলো তার লেখার মাঝে করা হয়েছে। বইটির নাম তাই চরিত্রের সাথে মিলিয়ে অরুনা+নারী, মানে ‘অরুনারী’ রেখেছেন লেখক।

সৃষ্টি প্রকাশনী থেকে বের হওয়া বইটির মূল্য ২০০ টাকা।

বই: লুকোচুরির অন্তরালে

লেখক: মাহফুজ আলআমিন


 

ইংরেজি বিভাগের ৩য় বর্ষের ছাত্র মাহফুজ আলআমিন এর প্রথম কবিতার বই ‘লুকোচুরির অন্তরালে’ প্রকাশিত হয়েছে এবারের বই মেলায়। লুকোচুরির অন্তরালে, অনন্তকালের পথযাত্রা, কবি হবার সাধ, ভালোবাসার গল্প, মিথ্যা জ্ঞানের বড়াই, দুই আমি সহ মোট ৫৮টি বিভিন্ন ধাঁচের কবিতা নিয়ে সাজানো হয়েছে বইটি।

প্রফেসর’স প্রকাশনী থেকে প্রকাশিত বইটির মূল্য ১০০ টাকা।

বই: ১০১ চিরকুট

লেখক: মারিয়া তুষার


 

ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের ৩য় বর্ষের ছাত্রী মারিয়া তুষারের প্রথম বই ‘১০১ চিরকুট’ প্রকাশিত হয়েছে এবারের বই মেলায়। বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনাকে কেন্দ্র করে নিজের ভেতর তৈরি হওয়া অনুভূতিগুলো ব্যক্ত করে ছোট ছোট ৪-৫ লাইনের কবিতা লিখতেন মারিয়া। সেই চিরকুটগুলো থেকেই ১০১টি চিরকুট নিয়ে এই বই।

সংস্কৃতি প্রকাশ থেকে প্রকাশিত বইটির মূল্য ২১০ টাকা।

বই: পদাবলীর যাত্রা

লেখক: শিশির শিক্ত


ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের প্রথম বর্ষের ছাত্র শিশির শিক্ত’র কবিতা সংকলিত হয়েছে ‘পদাবলীর যাত্রা’ বইটিতে। বিভিন্ন কবির কবিতার মধ্যে তার কবিতাও স্থান পেয়েছে। সেই সাথে কবিতাটি  বেশ প্রশংসিত হয়েছে। বইটি সমধারা থেকে প্রকাশিত হয়েছে।

এতো গেল শিক্ষার্থীদের লেখা বইয়ের কথা। এবার শিক্ষকদের লেখা বইগুলোর কথা বলবো।

বই: বায়ান্নর ৫২ নারী,

৭১ এর একাত্তর নারী

লেখক: সুপা সাদিয়া


স্টামফোর্ডের পাবলিক রিলেশন অফিসার সুপা সাদিয়ার ‘বায়ান্নর ৫২ নারী’ ও ‘৭১ এর একাত্তর নারী’ বই দুইটির দ্বিতীয় সংস্করণ এবারের বই মেলায় বের হয়েছে। ভাষা আন্দোলনে এবং মুক্তিযুদ্ধে নারীদের অংশগ্রহণ নিয়ে সেরকম কোন প্রামাণিক দলিল নেই।

ছড়িয়ে ছিটিয়ে, পুরানো কাগজে লুকিয়ে আছে বিভিন্ন তথ্য। কিন্তু দেশরক্ষার তাগিদে নারীদের আন্দোলনের প্রত্যক্ষ ভূমিকা এইভাবে ছড়িয়ে ছিটিয়ে রাখলে তার অবমাননাই করা হয়। সেই তাড়না থেকেই তথ্য সংগ্রহ শুরু করেন লেখক।

জানতে পারেন ভাষা আন্দোলনে বিপুল পরিমাণ ছাত্রী অংশগ্রহণ করেছিল। ‘বায়ান্নর ৫২ নারী’ বইটিতে তেমন ৫২ জন নারীকে নিয়ে লেখেন। বইটি নিয়ে তুমুল সাড়া পেয়ে পরবর্তীতে ‘৭১ এর একাত্তর নারী’ বইটি লেখেন মুক্তিযুদ্ধে অবদান রাখা ৭১ নারীকে নিয়ে। ২০১৪ সালের বই মেলায় বই দুইটির সব কপি শেষ হয়ে যাওয়ায় এবার দ্বিতীয় সংস্করণ বের হয়েছে।

বই দুইটি প্রকাশ করেছে কথা প্রকাশনী। ৭১ এর একাত্তর নারী বইটির দাম ৭৫০ টাকা, ‘বায়ান্নর ৫২ নারী’ বইটির দাম ১৮০ টাকা।

বই: নেমেছ ইচ্ছে নিরিবিলি

লেখক:  ইশরাত তানিয়া


 

বিবিএ বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ইশরাত তানিয়ার কবিতার বই ‘নেমেছ ইচ্ছে নিরিবিলি’ বের হয়েছে এবারের বই মেলায়। ২০১৩ থেকে ২০১৫’তে লেখা ৫৮টি কবিতা রয়েছে এই বইটিতে।

চৈতন্য প্রকাশ থেকে প্রকাশিত বইটির মূল্য ১৪০ টাকা।

বই: প্রেমের কবিতা

লেখক:  সাকিরা পারভিন


 

ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের সিনিয়র লেকচারার সাকিরা পারভিনের কবিতার বই ‘প্রেমের কবিতা’ ক্রিয়েটিভ ঢাকা থেকে বের হয়েছে এবারের বই মেলায়। তিন জন কবির একই নামে তিনটি আলাদা বই সিরিজ আকারে বের করেছে ক্রিয়েটিভ ঢাকা।

উল্লেখ্য, কবি সাকিরা পারভিন ২০১৪ সালে প্রকাশিত ‘বৃষ্টির মাতলামি’ কবিতার বইয়ের জন্য ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ লাভ করেন। এছাড়া ‘শ্যামনগরের রাধা’ ও ‘নুন সত্য চিনি সত্য’ নামে তার আর দুটো কবিতার বই রয়েছে।

বই: ভাসমান ভাবনা ও কাফকার চিত্রনাট্য (ইন দি পেনাল কলোনী)

লেখক:  কাজী সালমান শীশ


 

ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের প্রাক্তন ছাত্র ও বর্তমান বিভাগীয় লেকচারার কাজী সালমান শীশ এর দ্বিতীয় বই ‘ভাসমান ভাবনা ও কাফকার চিত্রনাট্য (ইন দি পেনাল কলোনী) বইটিও ছিল এবারের বই মেলায়। বইটি তিনটি অংশে বিভক্ত। প্রথম অংশে পাঁচটি আত্মকথনের মাধ্যমে লেখক কিছু চিন্তা-ভাবনা প্রকাশ করেছেন!!

দ্বিতীয় অংশে রয়েছে কাফকার ‘ইন দি পেনাল কলোনী’ গল্পটির চিত্রনাট্যরূপ। কাফকার গল্পে অনেককিছুর রিপিটেশন ছিল, তা এই চিত্রনাট্যতেও রয়েছে। তবে চিত্রনাট্যটিকে সাবলীল করার জন্য লেখক দুইটি দৃশ্য নিজে সংযোজন করেছেন। শেষ অংশে লেখকের একটি সাক্ষাৎকার রয়েছে।

জনান্তিক থেকে প্রকাশিত বইটির মূল্য ১৪০ টাকা।


এছাড়া স্টামফোর্ডের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের বেশ কয়েকজন প্রাক্তন ছাত্রের বই বের হয়েছে এবারের বই মেলায়। প্রাক্তন শিক্ষার্থী ও চলচ্চিত্র নির্মাতা আহসান সারোয়ারের গল্পগ্রন্থ “ওর চোখে বিকেলের ছায়া” কলি প্রকাশনী থেকে বের হয়েছে এবারের একুশে বইমেলায়।

প্রাক্তন শিক্ষার্থী জহিরুল হক বাপির কবিতার বই “আমি আমাকে খেয়ে বেঁচে আছি” প্রকাশিত হয়েছে র‍্যামন পাব্লিকেশন থেকে। প্রাক্তন শিক্ষার্থী হাসান আল বান্না’র বই “বহমান” প্রকাশিত হয়েছে শ্রাবণ প্রকাশনী থেকে। এবার বিচার করুন কোন কোন বই আপনার বইয়ের তাকে ঠাঁই পাবে?

ক্যাম্পাস প্রতিনিধি


More news