আত্মীয়স্বজন, প্রতিবেশীর কথা! সামলাবো কি করে?



এটা খুবই দুঃখের বিষয় আমরা কিভাবে এবং কখন বিয়ে করবো সেটা সমাজের মানুষ ঠিক করে দেয়। অনেক সময় প্রতিবেশীদের কানাঘুসার ফলে বাবা মায়েরা নিজেরাও ডিমোটিভেটেড হয়ে যায়। তাই এসব ক্ষেত্রে নিজেকেই এগিয়ে আসতে হবে।

·        প্রথমত, পরিবারের সবার সঙ্গে খোলাখুলি আলোচনায় বসুন। বাবা মাকে বোঝান আপনার স্বপ্নের কথা, আপনি কি চান। তাদের স্পষ্টত জানান আপনার জীবনকে সাজানোর জন্য আরও কিছু সময় প্রয়োজন। বাবা মা আপনার চাওয়া পাওয়াকে অবশ্যই সমর্থন করবে।

·        সমাজের অনেক মানুষ আছে যারা নিজের চাইতে অন্যের জীবন ঘাঁটতে বেশি পছন্দ করে। এসব মানুষের কথায় কান দিয়ে নিজের মূল্যবান সময় অপচয় করবেন না। তাদের কথা এবং তীক্ষ্ণ সমালোচনাকে পাত্তা দেবার কিছু নেই।

·        বন্ধু বান্ধবের মধ্যে অনেকেই আগে বিয়ে করে ফেলতে পারে। কোন পার্টিতে তারা এই নিয়ে আপনার সঙ্গে মজা করতে পারেন। মজাতে কষ্ট পাবার প্রশ্নই আসে না। তাদেরকে কঠিন ব্যক্তিত্বের সঙ্গে জানিয়ে দিন আপনার পরিকল্পনার কথা।

·        পরিবার বা সমাজের চাপে কখনও বিয়েতে মত দিবেন না। এটা আপনার এবং আপনার ভবিষ্যৎ জীবনসঙ্গী, দুজনের জন্যই ক্ষতি ছাড়া আর কিছু বয়ে আনবে না।

·        অনেক সময় লোকে আপনাকে নিয়ে হাসাহাসি করবে, তাচ্ছিল্য করবে আপনার সামনেই। এগুলোকে পাত্তা দেবার কিছু নেই। পিছে লোকে কত কথাই তো বলে! এসব কথার ভিড়ে নিজেকে হারিয়ে ফেলার মানে হয় না! রাগ না করে মুচকি হেসে আপনার উত্তরটা দিয়েই দিতে পারেন, “আপনি এসব নিয়ে ভাবছেন না!”

বয়স ২৫! এখনও বিয়ে করনি?

কিভাবে চীনের ২৫ পেরুনো মেয়েরা প্রতিবাদ গড়ে তুলেছিল?


আত্মীয়স্বজনপ্রতিবেশীর কথা! সামলাবো কি করে?



ইন্ডিপেডেন্ট ডটকো ডটইউকে এবং হিন্দুস্তান টাইমস অবলম্বনে

More news