এমআইএসটি’র পড়াশুনার চাপ, টিউশনি আর গান



তন্ময়ের কাছে মনে হয় তরুণদের সবচেয়ে বড় বাঁধা টাকা পয়সা। তাই এমআইএসটি’র কঠিন শৃঙ্খলা এবং পড়াশুনার পাশাপাশি তাকে তিনটা টিউশনি করতে হয়। রাতে হয়ত সর্বোচ্চ পাঁচ ঘণ্টা ঘুমান। নতুন কোন কাজে হাত দেবার আগে সপ্তাহের শুরু থেকেই ফিক্স করে নেন রুটিন। এক একটা কম্পোজিশন করতে প্রচুর সময় লাগে।

গানকে কি ক্যারিয়ার হিসেবে নেবেন তন্ময়? এই প্রশ্নের উত্তরে সোজাসাপ্টা জবাব, “গানকে ক্যারিয়ার হিসেবে নেবার পর্যায় আসলে অবশ্যই নেব”। কিন্তু এখন অ্যারোনটিক্যাল পাশ করার পর এই বিষয়ের সঙ্গে রিলেটেড জব করার ইচ্ছা। কারণ গানে যে টুকটাক ইনকাম হচ্ছে সেটা বিশাল কিছু না।

মা এখনও অনুপ্রেরণার জায়গা তন্ময়ের। নতুন গান কম্পোজ করার সময় মা নিজেই এসে শুনতে চায় তন্ময়ের গান। তন্ময়ের নিজের সবচেয়ে প্রিয় গান হচ্ছে অর্ণবের গাওয়া ‘হারিয়ে গিয়েছি এটাই জরুরী খবর’ এবং জন লেননের ‘ইমাজিন’

এছাড়া প্রিয় শিল্পী এবং ব্যান্ডের তালিকায় আছে পিঙ্ক ফ্লয়েড, অঞ্জন দত্ত, কবির সুমন, গ্রিন, আর্টসেল, ওয়ারফেইজ প্রভৃতি। মুগ্ধ হয়ে বিটলসের পল ম্যাকার্নির পিয়ানো বাজানো শুনেন।

তরুণদের সবচেয়ে বড় অসুবিধা তারা যেকোনো কাজে নিয়মিত থাকে না। একবার শুরু করার পর হঠাৎ ছেড়ে দেয়। কিন্তু তন্ময় নিয়মিত থেকেছেন। এক একটা ভিডিও করতে তার প্রচুর টাকা পয়সার প্রয়োজন হয়। কিন্তু কখনোই হাল ছাড়েন না। কারণ তিনি মনে করেন, কোন কাজ করার জন্য সাধ্যমত চেষ্টা করলে যেকোনো প্রকার ব্যবস্থা হয়ে যায়। মূল কথা হলো, মানুষ যেন তার কাজ করার ইচ্ছাটা না হারায়। তবে তন্ময় এখন অনেক মানুষই পান যারা সৃজনশীল কিছু করেন। তিনি ক্লাস নাইনে থাকতে গুগল সার্চ করে নানা টিউটোরিয়াল দেখতেন। এখন বাচ্চারা একটা বিশাল টাইম অনলাইন গেম খেলেই কাটিয়ে দেয়। সৃজনশীলতার অপচয় হয় এভাবেই। তবুও একজীবনে তন্ময় প্রচুর সৃজনশীল বন্ধু পেয়েছেন। আসিফ, জিম, মাহমুদ অনিক, বাসিত, শান্তনু এবং আরও অনেকে। প্রত্যেকের কাছে তিনি কৃতজ্ঞ। চোখ বন্ধ করলেই ফিরে যান এমআইএসটি’র দ্বিতীয় বর্ষে। সিনিয়র ভাইদের র‍্যাগ-ডের প্রোগ্রাম ছিল সেদিন। টিভিতে সরাসরি প্রচার হচ্ছিল অনুষ্ঠানটি। প্রচুর হৈচৈ হচ্ছিল!

ঠিক এইসময় তন্ময়ের কম্পোজিশনে শুরু হলো “পুরানো সেই দিনের কথা” গানটি। সবাই চুপ হয়ে গেল, ধীরে ধীরে গলা মেলাতে লাগল সকলে। ঐ চিয়ার আপ, ঐ চিৎকার, ঐ গলা মেলানো!! সবকিছু চিরকালের জন্য স্মরণীয় হয়ে থাকবে তন্ময়ের কাছে!

এমআইএসটি’র “দি পিয়ানিস্ট” তন্ময়

   তন্ময়ের পিয়ানোতে হাতেখড়ি


    Unspecified ব্যান্ড এবং উপমার সঙ্গে তন্ময়ের যাত্রা


      এমআইএসটির পড়াশুনারচাপ, টিউশনি আর গান


  নিজস্ব প্রতিবেদক


More news