চটপটি পছন্দ করেন ?



ভোজন রসিক বাঙালি। খাবারের ভিন্নতা তাকে মুগ্ধ করে। বাসায় তো বটেই, বাইরেও তার স্বরূপ প্রকাশ পায়। হাটতে হাটতে চোখে পড়ে খাবারের দোকান। একটু এগিয়ে যায়। কিছুক্ষণ দাঁড়িয়ে থাকে চোখ দিয়ে পরখ করেজিহ্বায় পানি আসেতারপর অর্ডার করে, “মামা এক বাটি চটপটি দাও। টক আর ঝালটা একটু বাড়িয়ে দিও”।

আমার কিচ্ছু করার নেই। লোভ দেখাতে আসিনি। চটপটির গল্প বলতে এসেছি। ঐ বাঙালির মত আপনার জিহ্বায় পানি আসালে আমার কোন দোষ নেই। আপনি জিহ্বার অধিকারি, দোষ আপনারই। জিহ্বা সংযত করুন, নিজেকে সুস্থ রাখুন।

আমি জানি আমার এ বক্তৃতা সমগ্র বৃথা যাবে। তাই নিরুপায় হয়ে আপনাদের জন্য লিখতেই হচ্ছে। আপনাদের স্বাস্থ্যের কথা চিন্তা করে স্বাস্থ্য সম্মত উপায় অবলম্বন করতে হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক ঘরে বসে চটপটি তৈরির রেসিপি

যা যা লাগবে:

·        তেঁতুল- ১০০ গ্রাম।

·        চিনি ও লবণ- ১ চামচ বা স্বাদ মত।

·        পিঁয়াজ, কাঁচা মরিচ ও ধনে পাতা- পরিমাণ মত।

·        শসা- পরিমাণ মত।

·        টমেটো- ১টি।

·        ডিম- ১/২টি।

·        আলু- মাঝারি আকারের ২/৩ টি।

·        ডাবলি বুট- দেড় থেকে দুই কাপ  (যে কয়জনের জন্য পরিবেশন করবেন সে হিসেবে)।

·        চটপটি মশলা- স্বাদ অনুযায়ি।

প্রণালী :

ডাবলি বুট ভাল করে সিদ্ধ করতে আগের রাতে ভিজিয়ে রাখতে হবে। ভিজানো ডাবলি বুট লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করতে হবে। একই সাথে আলু ও ডিম অন্য একটি পাত্রে সিদ্ধ করতে দিন। ডাবলি বুটে যেন বেশি পানি না থাকে আবার শুকিয়েও না যায়। আলু ও ডিম সিদ্ধ হয়ে গেলে খোসা ছাড়িয়ে নিন। এবং স্লাইস করে রাখুন।

অন্য দিকে তেঁতুলের টক তৈরির জন্য ১/২ কাপ পানি নিন। পানিতে তেঁতুল, লবণ ও চিনি মিশিয়ে নেড়ে নিন। এবার বাটিতে বুটের সাথে আলু মিশিয়ে নিন। তারপর এক এক করে অন্য উপাদানও ঢেলে দিন। তারপর টক মিক্স করুন। এরপর এর উপরে চটপটি মশলা ছিটিয়ে দিন। মশলাও এর সাথে মিক্স করে নিত পারেন। তবে উপরের অংশে শসা, পিঁয়াজ ও ডিম থাকলে ভাল হয়। খুব সহজেই তৈরি হয়ে গেল মজাদার ও স্বাস্থ্য সম্মত উপায়ে চটপটি তৈরি।

বিডি ইয়ুথ ডেস্ক রিপোর্ট, ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত।


More news