শরীর ফিট রাখবে আপেল, নাশপাতি ও স্ট্রবেরি



আপেল, নাশপাতি ও স্ট্রবেরি এতে আছে প্রচুর পরিমাণে ফ্লেভানইডযা আপনার শরীরকে করবে ফিটহার্ভার্ড এবং ইস্ট এঙলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণার ফলাফলে এমনটাই প্রমাণিত হয়েছে

ফ্লেভানইডনামটা অপরিচিত লাগাই স্বাভাবিক? এটা আবার কি জিনিস? এর গুণইবা কি?

শুনলে অবাক হবেন! এ উপাদান সম্পন্ন কোন ফল বা সবজি প্রতিদিন মাত্র ৮০ গ্রাম খেলে আপনি থাকবেন ফিট। অতিরিক্ত মেদ থাকবে অনেক দূরে। গুণটা কি বোঝা গেল!!

ফ্লেভানইডস কি

উদ্ভিজ্জাত খাদ্যে এর উপস্থিতি পাওয়া যায় যেমন-ফল ও সবজিতে একে বিশেষ ধরনের উপাদান বলতেই পারেন। যা শুধু ফিট শরীরই দেয় না, সেই সাথে তারুণ্যও ধরে রাখে। কেননা, এই উপাদান খাদ্যে এন্টিঅক্সিডেন্ট এর পরিমাণ বহুগুনে বাড়িয়ে দেয়ফলে, এই বহুমাত্রার এন্টিঅক্সিডেন্ট শরীরের কোষকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। ধরে রাখে তারুণ্য।

এ সংক্রান্ত গবেষণা

২৪ বছর ধরে আমেরিকার ১২৪,০৪৬ জন লোকের উপর করা গবেষণা প্রকাশ পেয়েছে ব্রিটিশ মেডিকেল জার্নালে। এতে খুব জোর দিয়ে ফ্লেভানইডস এর উপকারিতার কথা বলা হয়েছে। গুরুত্ব বোঝাতে বলা হয়েছে- যারা খুব কম পরিমাণেও ফ্লেভানইডস গ্রহণ করেছে তারাও পেয়েছে ফিট শরীর।

গবেষণাটি করা হয়েছে তিন ধরনের গ্রুপের উপর। প্রথমে, ৩৬ বছর ও পরে ৪৮ বছর বয়সী মহিলাদের নিয়ে। সবশেষে ৪৭ বছর বয়সী পুরুষদের নিয়ে।

এই বয়সের লোকদের নিয়ে গবেষণা করার উদ্দেশ্য ছিল সবচাইতে ঝুঁকিতে থাকাদের উপর ফ্লেভানইডস কেমন কাজ করে তা দেখাকারণ, এই বয়সেই মোটামুটি সবাই মোটা হতে শুরু করে। তাছাড়া, নানা রকম অসুখ যেমন-রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ এমনকি অনেকের ক্যান্সারও হতে পারে তাই এই বয়েসেও ফিট থাকা গেলে এধরনের অসুখের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

আরও বলা হয়-এটা যে শুধু বাড়তি মেদ থেকে রক্ষা করে ফিট শরীর দিবে তা কিন্তু নয়। বরং আপনি যদি মোটা হয়ে যান, তাহলে আপনার শরীর থেকে অতিরিক্ত মেদ তাড়াতেও সাহায্য করবে।

কোন কোন খাবারে পাওয়া যায়

আমাদের পরিচিত নানা রকম ফল ও সবজিতে এই ফ্লেভানইডস পাওয়া যায়। যেমন-

ব্লুবেরি, ব্লাকবেরি, স্ট্রাবেরি, চেরি, আঙুর, বরই, মুলা, চা, কোকো, নাশপাতি, আপেল, কমলা, বাতাবি লেবু, পেঁয়াজ, মরিচ ইত্যাদি।  

তাই বলছি, ফিট, সুস্থ এবং তরুণ থাকতে এই ফল খাওয়া শুরু করুনএখন থেকেই, প্রতিদিনই।
ইন্ডিপেন্ডেন্ট ডটকম অবলম্বনে


More news