সার্ক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ



সাউথ এশিয়ান ইউনিভার্সিটি (SAU) নামে সার্ক বিশ্ববিদ্যালয়টি ভারতের দিল্লিতে অবস্থিত। সার্কভুক্ত সকল দেশের যৌথ অর্থায়নে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়। গবেষণা এবং উচ্চ শিক্ষার মডেল হিসেবে কাজ করছে এই বিশ্ববিদ্যালয়টি। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আছে ১০% কোটা। আন্তর্জাতিক এই বিশ্ববিদ্যালয়টি সারা বিশ্বে বেশ পরিচিত। শিক্ষার্থীরা মাস্টার্স, এম ফিল অথবা পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারেন

ভর্তির বিষয়

অ্যাপ্লাইড ম্যাথম্যাটিকস, বায়োটেকনোলজি, কম্পিউটার সাইন্স, ডেভেলপমেন্ট ইকোনোমিক্স, আন্তর্জাতিক সম্পর্ক, লিগাল স্টাডিস এবং সমাজ বিজ্ঞান।

আবেদন, ভর্তি পরীক্ষা ও সেশন শুরুর সময়

অনলাইনে আবেদন করতে হবে ১১ মার্চ ২০১৬ এর মধ্যে। ১০ এপ্রিল ২০১৬ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবেপ্রবেশপত্র স্ব স্ব ই-মেইলে পাঠানো হবে। ভর্তি পরীক্ষা বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়। বাংলাদেশে হবে ঢাকা এবং চট্টগ্রামে। ২৬ জুলাই থেকে সেশন শুরু হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

ভর্তি পরীক্ষার দিনই শিক্ষার্থীকে পূর্ববর্তী সকল পরীক্ষার মূল কাগজপত্র প্রদর্শ করতে হবে। যেমনঃ মার্কশিট, গ্রেডশিট, সার্টিফিকেট ইত্যাদি। তবে যারা পিএইচডি করতে চান, তাদের মাস্টার্সের রেজাল্ট এখনও প্রকাশ না হয়ে থাকলে এপেয়ার্ডের কাগজ দেখিয়েও পরীক্ষা দিতে পারবেন।

ভর্তি পরীক্ষার ফি

ভর্তি পরীক্ষার ফি ১০ ডলার বা ৬৫০ ভারতীয় রুপি। অনলাইনে ফি পরিশোধ করতে হবে- ক্রেডিট/ ডেবিট কার্ড অথবা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমেঅনলাইনে এই ফি পরিশোধ করার সুযোগ না থাকলে আছে অন্য অপশন থাকছে ব্যাংক ড্রাফ্ট করার সুযোগ এজন্য তাকে বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট অনলাইন ফর্ম পূরণ করতে হবে এবং ব্যাংক ড্রাফ্‌টটি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বরাবর কুরিয়ার করতে হবে।

www.sau.ac.in এই ওয়েবসাইটে ভর্তি সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য পাবেন।

সাউ ডট আইএনটি অবলম্বনে 


More news