পিএইচডি এবং পোস্ট ডক্টরাল রিসার্চে স্কলারশিপ দিচ্ছে আইডিবি



সায়েন্স নিয়ে পড়াশুনা করেছেন এখন চিন্তা করছেন উচ্চ শিক্ষার কথা যেতে চাচ্ছেন বাহিরে কোথাও সাথে স্কলারশিপের কথাও ভাবছেন আপনাদের জন্যই বোধহয় এবার বিশাল সুযোগ তৈরি করে দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। বিজ্ঞান ভিত্তিক বিষয়ে উচ্চ শিক্ষার সমস্ত ব্যয়ভার বহন করবে এই ব্যাংকটি।

যে সব বিষয়ে দেয়া হবে স্কলারশিপ

·        হেলথ/মেডিসিন

·        এগ্রিকালচার/ফুড প্রোডাকশন

·        ওয়াটার রিসোর্স/ডেজার্টিফিকেশন

·        এনার্জি/ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট

·        ন্যানোটেকনোলজি ও উন্নয়নমুখী তথ্য-প্রযুক্তি।

স্কলারশিপ প্রদানের শর্তাবলী

·        স্কলারশিপ পেতে আপনাকে অবশ্যই বিজ্ঞান শাখার শিক্ষার্থী হতে হবে।

·        শিক্ষার্থীকে অবশ্যই আইডিবির সদস্য দেশের নাগরিক হতে হবে। সে দিক থেকে আপনার কোন চিন্তা নেই। বাংলাদেশ অনেক আগে থেকেই আইডিবির সদস্য দেশ।

·        কর্তৃপক্ষ আপনার জন্য যে বিশ্ববিদ্যালয় নির্ধারণ করবে, সেই বিশ্ববিদ্যালয়েই পড়তে রাজি থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নিজের পছন্দের কোন সুযোগ থাকবে না।

স্কলারশিপের মেয়াদ

পিএইচডি ডিগ্রিতে ৩ বছর। আর পোস্ট ডক্টরাল ডিগ্রিতে ৬-১২ মাস।

স্কলারশিপের পরিসীমা

এক কথায় বললে প্রায় সকল খরচ দেয়া হবে এই স্কলারশিপের মাধ্যমে। তবে নির্দিষ্ট করে বললে, এ স্কলারশিপ অনেক কিছুই কাভার করবে সম্পুর্ণ টিউশন ফি, একজনের থাকা-খাওয়ার সমস্ত খরচ, হেলথ ইনস্যুরেন্স, যাওয়া-আসার বিমান ভাড়া।

আবেদনের সময়সীমা

২০ ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪.০০ টার মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের প্রক্রিয়া

আইডিবির www.isdb.org এই ওয়েবসাইট থেকে আবেদন পত্র ডাউনলোড করে যথাযথভাবে পূরণ করতে হবে। আবেদন ফর্মের সাথে বাংলাদেশ মিনিস্ট্রি অফ এডুকেশন ওয়েবসাইটে প্রদত্ত প্রাথমিক তথ্য বিবরণী ফর্মও পূরণ করতে হবে। আর এজন্য আপনাকে বাংলাদেশ মিনিস্ট্রি অফ এডুকেশন ওয়েব সাইটে একটু ঘুরে আসতে হবে ওয়েব সাইটে স্কলারশিপ সেকশনে স্কলারশিপ ফেব্রুয়ারিতে যেতে হবে সেখানে ৯ তারিখের পিডিএফটা ডাউনলোড করতে হবে

এগুলো পূরণ করার পর একটি খামের উপরে আপনি কোন প্রোগ্রামে (পিএইচডি/পোস্ট ডক্টরাল) আবেদন করতে চান তার নাম লিখতে হবে। এবার খামের ভিতর আবেদন ফর্ম এবং প্রাথমিক তথ্য বিবরণী ফর্ম ভরে লায়লা আরজুমান্দ বানু, উপ সচিব, শিক্ষা মন্ত্রণালয় বরাবর ডাকযোগে পাঠাতে হবে। আপনি চাইলে বাংলাদেশ সচিবালয়ের ৯ নং গেটে (শিক্ষা মন্ত্রণালয়ের কাউন্টারে) গিয়ে স্বশরীরে আবেদন পত্র জমা দিতে পারবেন।

বাংলাদেশ মিনিস্ট্রি অফ এডুকেশন অবলম্বনে


More news