লুচি ছোলার ডাল



শুনে নিশ্চয়ই লোভ হচ্ছে! নারিকেল, কিসমিস ছাড়াও আরও নানা রকম সুস্বাদু উপকরণে তৈরি করা হয় এই খাবার। ঝামেলা ছাড়াই খুব সহজেই বানানো যায় এটি। প্রতিদিন সকালে কিংবা বিকেলের নাস্তায় রাখতে পারেন এই সুস্বাদু খাবারটি। চলুন জেনে নেই কিভাবে বানাবেন এই মুখরোচক খাবারটি।

ছোলার ডাল

উপকরণ

১। ৫০০ গ্রাম ছোলার ডাল

২। দুই টেবিল চামচ চিনি

৩। এক টেবিল চামচ লবণ

৪। এক টেবিল চামচ জিরা গুঁড়ো

৫। এক টেবিল চামচ ঘি

৬। এক টেবিল চামচ আদা বাটা

৭। এক চা চামচ কাঁচা মরিচ বাটা

৮। এক চা চামচ আস্ত জিরা

৯। শুকনো মরিচ ৫-৬টা

১০। তেজপাতা ৪-৫টা

১১। আধা টেবিল চামচ টমেটো সস

১২। দুই টেবিল চামচ নারিকেল কোরানো

১৩। এক চা চামচ মরিচ গুঁড়ো

১৪। এক চা চামচ হলুদ গুঁড়ো

১৫। তেল পরিমাণ মত

১৬। পানি  এবং

১৭। কিসমিস

প্রস্তুত প্রণালী

প্রথমে ডাল আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর একটু লবণ ও পানি দিয়ে ডাল সিদ্ধ করে নিন। এবার চুলায় একটি প্যানে তেল ঢালুন। তেল গরম হতে হতে আরেকটি বাটিতে আদা বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, মরিচ গুঁড়ো, কাঁচা মরিচ বাটা, টমেটো সস, লবণ, চিনি ও একটু পানি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। দেখুন এতক্ষণে তেল গরম হয়ে গেছে। এবার গরম তেলে আস্ত জিরা, তেজপাতা ও শুকনো মরিচ ছেড়ে দিন। একটু নেড়ে এবার নারিকেল কোরানো দিয়ে দিন। কিছুক্ষ নাড়তে থাকুন। বাদামী রঙ হওয়ার একটু আগে এর মধ্যে বিভিন্ন গুঁড়ো, লবণ, চিনি, সস দিয়ে তৈরি করা পেস্টটা ঢেলে দিন। সাথে একটু পানি দিন। বেশ ভাল করে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এভাবে দুই মিনিট রান্না করুন। ঢাকনা খুলে দেখুন বেশ আঠালো একটা মিশ্র তৈরি হয়েছে। এখন এর মধ্যে সিদ্ধ করা ছোলার ডাল দিয়ে দিন। প্রায় তিন টেবিল চামচের মত পানি ও সাথে একটু ঘি এবং কিসমিস দিয়ে ১০ মিনিটের মত রান্না করুন। চাইলে আধা চা চামচ গরম মসল্লাও দিতে পারেন। ১০ মিনিট পর ঢাকনা খুলে দেখুন তৈরি হয়ে গেছে লোভনীয় ছোলার ডাল।

লুচি

উপকরণ

১। ৫০০ গ্রাম ময়দা

২। এক চা চামচ লবণ

৩। এক চা চামচ চিনি

৪। তেল

৫। পানি

প্রস্তুত প্রণালী

প্রথমে এই সব উপকরণ একসাথে মিশিয়ে খামির তৈরি করুন। খামির তৈরি করতে এক চা চামচ তেল এবং অল্প পরিমাণে পানি দিনখামিরটি হয়ে গেলে লুচি বানানোর জন্য ছোট ছোট টুকরা করুন। এবার এই টুকরোগুলো দিয়ে ছোট ছোট রুটি তৈরি করুন। অল্প আঁচে গরম তেলে ভেজে ফেলুন। বেশি তাপ দিলে পুড়ে যেতে পারে বাদামী রঙ হলে নামিয়ে ফেলুন গরম গরম লুচি।

এবার গরম গরম লুচি ও ছোলার ডাল দিয়ে সেরে ফেলুন সকালের নাস্তা। চাইলে বিকেলের নাস্তাতেও খেতে পারেন এই সুস্বাদু খাবারটি।

এনডিটিভি ফুড অবলম্বনে


More news