ইনসমনিয়া দূর করার ৪টি ঘরোয়া পদ্ধতি



আজকাল ডিজিটাল যুগে অনিদ্রা বা ইনসমনিয়া খুব কমন একটি রোগ। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে তরুণ সমাজের বেশ বড় একটি অংশ ইনসমনিয়ায় ভুগছে মেয়েদের চেয়ে কিন্তু ছেলেদের মধ্যে ইনসমনিয়ার হার বেশি।

ওষুধ খেয়ে ঘুমানোর চাইতে যদি ঘরোয়া কয়েকটি পদ্ধতিতেই কাজ হয়ে যায় তাহলে কেমন হবে?

চলুন তাহলে জেনে নেয়া যাক ইনসমনিয়াকে টাটা বাই বাই বলে দেয়ার কার্যকরী টি পদ্ধতি।

ঘুমানোর আগে খেয়ে নিন কিছু বিশেষ খাবার     

রাতে ঘুমাতে যাওয়ার আগে এক স্লাইস মুরগি বা একটি কলা হতে পারে আপনার জন্য উপাদেয় খাদ্য। এই খাবারগুলোতে আছে ট্রিপ্টোফ্যান। এই অ্যামিনো আসিডটি সেরটোনিনের নিঃসর বাড়িয়ে দ্রুত ঘুমাতে সাহায্য করে।

কার্বোহাইড্রেট ব্যবহার করেও ভালো ফল পেতে পারেন। চাইলে এক গ্লাস দুধের সাথে একটি বিস্কট বা মধু মেশানো দুধ খেয়েও ইনসমনিয়া দূর করতে পারেন।

আর সন্ধ্যা বা রাতের খাবারে খুব বেশি ফ্যাট গ্রহণ করা থেকে বিরত থাকুন। খাবার হজম হতে ৩-৪ ঘণ্টা সময় লাগে বিষয়টি মাথায় রাখুন।


সুগন্ধি হোক ঘুমের সহায়ক

আপনি কি জানেন, ল্যাভেন্ডার যে মাঝে মাঝে ট্র্যাঙ্কুলাইজারের কাজ করে? ঘুমাতে যাওয়ার আগে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল কপালের চারপাশে হালকা করে ম্যাসেজ করে নিন। এই সুগন্ধই আপনাকে নিয়ে যাবে ঘুমের রাজ্যে।

অথবা ঘুমানোর আগে দুই হাতের কব্জিতে কয়েক ফোঁটা জেসমিন তেল মেখে নিন। ওয়েস্ট ভার্জিনিয়ার Wheeling Jesuit University এর একটি গবেষণায় দেখা গেছে যারা জেসমিন তেলের সুগন্ধি নিয়ে ঘুমাতে যান তারা বিনা সুগন্ধির নিদ্রিত ব্যক্তিদের চেয়ে বেশি শান্তিতে ঘুমান।

চাইলে ঘুমানোর আগে ৫ ফোঁটা ল্যাভেন্ডার তেল ও ৩ ফোঁটা জেসমিন তেল পানির সাথে মিশিয়ে সুগন্ধিযুক্ত একটি শাওয়ারও সেরে নিতে পারেন।


আপনি অভ্যাসের দাস হলে ঘুমও আপনার দাস হবে

প্রতিদিন সকালে একই সময়ে ঘুম থেকে উঠুন আর রাতে একই সময়ে ঘুমাতে যান। এমনকি ছুটির দিনগুলোতেও এই অভ্যাস বাদ দেয়া চলবে না। আপনার শরীর তখন নিজে থেকেই বুঝে যাবে কখন তার ঘুমাতে হবে। অনিদ্রার তো আর কোন প্রশ্নই আসে না!

প্রতিদিন সকালে ঘুম থেকে হাঁটতে বের হন। খুব বেশিক্ষণ ধরে হাঁটতে হবে এমন কিন্তু কোন কথা নেই। সকালের বাতাস আপনার শরীরকে বুঝিয়ে দেবে এখন জেগে থাকার সময়। একইভাবে সকালের ঐ সজীবতা রাতে আপনার চোখে ঘুমের পরশ বুলিয়ে দেবে।

সবচেয়ে ভালো হয় দিনের বেলা ঘুমানোর অভ্যাস বাদ দিলে। যত ক্লান্তই লাগুক না কেন, দিনের বেলা ঘুমিয়ে নিলে রাতের ঘুমে ব্যাঘাত ঘটতে বাধ্য। কাজেই ইনসমনিয়া দূর করতে চাইলে এ ধরণের অভ্যাসগুলো মেনে চলতেই হবে।

ঘুমানোর আগে খেলুন কিছু “Tricks”!

বিছানায় শুতে যাওয়ার সময় মনে করুন আপনার পা খুব ভারী হয়ে গেছেম্যাট্রেসের নরম গদিতে আপনি যেন ডুবে যাচ্ছেন। একই পদ্ধতি প্রয়োগ করুন হাতের সাথেও। ধীরে ধীরে আপনার পুরো শরীর ছেড়ে দিন। এবার আপনি বেশ কিছুটা রিল্যাক্সড অনুভব করবেন যা আপনার ঘুমের জন্য খুব জরুরী।

এতেও কাজ না হলে ভেড়া গোনা শুরু করে দিন। একঘেয়ে আর বিরক্তিকর এই কাজটি করতে করতে আপনার শরীর নিজেই বলবে এর চেয়ে ঘুমিয়ে যাওয়া ঢের ভালো!

যদি একান্তই ঘুম না আসে তাহলে অহেতুক বিছানায় শুয়ে না থেকে উঠে যেয়ে অন্যান্য ঘর থেকে ঘুরে আসুন, বই পড়ুন কিংবা টিভি দেখুন।

অনিদ্রার জন্য চিন্তা করে করে অনিদ্রাকে আরও না বাড়িয়ে প্রয়োগ করে দেখুন এই পদ্ধতিগুলো ফলাফল পেয়ে যাবেন হাতে নাতেই।

তথ্যসূত্র: বেস্ট হেলথ ম্যাগাজিন ডটকম, ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত 

More news