University of Manchester এ শুধুমাত্র বাংলাদেশিদের জন্য স্কলারশিপের সুযোগ



যারা দেশের বাইরে গিয়ে মাস্টার্স করতে চান, তাদের জন্য এবার দারুণ খবর!! ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনিভার্সিটি মাস্টার্সে স্কলারশিপ দিচ্ছে শুধুমাত্র বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য!! সম্পুর্ণ টিউশন ফি, থাকা-খাওয়ার খরচ, যাওয়া-আসার বিমান ভাড়াসহ সব কিছুই থাকবে এই স্কলারশিপের আওতাধীনে।

যারা ইঞ্জিনিয়ারিং এনভাইরনমেন্ট, মেডিকেল, লাইফ সায়েন্স, সোস্যাল সায়েন্স এবং ডুকেশন সম্পর্কিত বিষয়ে পড়াশুনা করেছেন, তারাই কেবল পারবেন আবেদন করতে

আবেদনের যোগ্যতা

·      আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং বাংলাদেশে বসবাসকারী হতে হবে।

·  এর আগেই যদি দেশের বাইরে থেকে কোন ডিগ্রি নিয়ে থাকেন, তবে আবেদন করতে পারবেন না।

·  যারা ইঞ্জিনিয়ারিং এবং সায়েন্সের বিভিন্ন বিষয়ে আবেদন করতে চান, তাদের অনার্সে অবশ্যই ৭০% নম্বর থাকতে হবে। আর যারা ডুকেশন সহ সোশ্যাল সায়েন্সের বিভিন্ন বিষয়ে আবেদন করতে চান, তাদের মাস্টার্সে অন্তত ৫৫% নম্বর থাকতে হবে।

·    শিক্ষার্থীদের বিষয় সম্পর্কিত দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

·   শিক্ষার্থীকে অবশ্যই প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যে, পড়াশুনা শেষে বাংলাদেশে ফিরে আসবেন। এবং দেশের উন্নয়নে কাজ করবে

·    IELTS এ কমপক্ষে ৬.৫ পয়েন্ট থাকতে হবে। যদি আপনি এখনও IELTS পরীক্ষা না দিয়ে থাকেন, তবে সামনে মার্চের ৫ তারিখ অনুষ্ঠিত IELTS পরীক্ষায় অংশগ্রহ করে যত তাড়াতাড়ি সম্ভব রেজাল্ট equityandmerit@manchester.ac.uk এই ই-মেইলের মাধ্যমে কর্তৃৃপক্ষের কাছে পাঠিয়ে দিতে হবে। IELTS পরীক্ষা সম্পর্কে আপডেট তথ্য জানতে ব্রিটিশ কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন।

আবেদন প্রক্রিয়া

ম্যানচেস্টার ইউনিভার্সিটিওয়েবসাইটে গিয়ে সরাসরি অনলাইনে আবেদন করতে হবে আবেদন করতে ক্লিক করুন…

আবেদনের সময়সীমা

১৩ মার্চ ২০১৬ এর মধ্যে আপনাকে আবেদন করতে হবে। যদি আপনাকে সিলেক্ট করা হয় তবে এপ্রিলের মাঝামাঝিতে জানানো হবে। সেশন শুরু হবে সেপ্টেম্বর, ২০১৬ তে।

আপডেট তথ্য জানতে Equity and Merit Facebook page এ খোঁজ রাখুন।

ম্যানচেস্টার ডট এসি ডট ইউকে অবলম্বনে

 

More news