যে খাবারগুলো কখনই পুনরায় গরম করে খাবেন না



ব্যস্ততার খাতিরেই হোক কিংবা আয়েশের জন্য,খাবার ফ্রিজে রাখার অভ্যাস আমাদের সকলেরই। আপনি জানেন কি, সব খাবার ফ্রিজে রেখে পুনরায় গরম করে খাওয়া ঠিক কিনা? সম্প্রতি ইউরোপিয়ান ফুড ইনফরমেশন কাউন্সিলের তথ্যমতে জানা যায়, আমাদের দৈনন্দিন খাবারের মধ্যে কিছু খাবার কখনই পুনরায় গরম করে খাওয়া ঠিক না। কেন ঠিক না এবং ক্ষতিকারক দিকসহ নিচে খাবারগুলো তুলে ধরা হল।

চিকেন

চিকেনে স্যালমোনেলা নামক এক ধরনের উপাদান থাকে। চিকেন আছে এমন খাবার বার বার গরম করলে তাপ পেয়ে এই উপাদান সমস্ত খাবারকে একই পরিমাণ গরম হতে বাধা দেয়খাবারের কিছু অংশ খুবই গরম হয় আবার কিছু অংশ একেবারেই গরম হয় না। কিছু অংশে বেশি তাপ পাওয়ায় ঐ অংশের প্রোটিন অনেকাংশে ভেঙে পাকস্থলীতে প্রোটিনের ঘনত্ব বাড়িয়ে দেয়। ফলে পাকস্থলীর হজম প্রক্রিয়া ব্যাপক ভাবে বাধাপ্রাপ্ত হয়।


ভাত

চালে একধরনের ব্যাকটেরিয়া থাকে। আর রান্নার পর যে সবসময় ঐ ব্যাকটেরিয়া চলে যায় তা কিন্তু নয়। অনেকাংশেই থেকে যায়। ভাত বার বার গরম করলে বিদ্যমান ব্যাকটেরিয়া খাবারে বিষক্রিয়া সৃষ্টি করে। যার কারণে ঐ ভাত খেলে বমি, পেটে পীড়া এমনকি ডায়রিয়া হতে পারে। যতই গরম করুন না কেন এই বিষক্রিয়া কিন্তু কখনই শেষ হয় না।  


আলু

আলু রান্না করার পর যখন কোন পাত্রে আবদ্ধ করে রেখে ঠাণ্ডা হতে দেয়া হয়। তখন আলুতে কস্ট্রিডিয়াম বটুলাইনাম নামক একধরনের বিষাক্ত বটুলিজম তৈরি করে। ফলে খাবার বিষাক্ত হতে থাকে। সেই সাথে আলু থেকে অক্সিজেন বেরিয়ে যায়। তাপ দিলে এই বিষাক্তভাব কখনই দূর হয় না। তাই পুনরায় গরম না করে বরং, আলু রান্না করে আবদ্ধ পাত্রে না রেখে বাতাস যাতায়াত করতে পারে এমন পাত্রে রাখুন।


মাশরুম

মাশরুমে থাকা প্রোটিন খুব সহজেই বিভিন্ন এনজাইম এবং মাইক্রোঅর্গানিজমের মাধ্যমে ধ্বংস হয়ে যায়। আর রান্না করা মাশরুম পুনরায় গরম করলে এই অবস্থা আরও বিপদজ্জনক হয়। সেই সাথে হজম প্রক্রিয়াকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে।


শাক

বিভিন্ন ধরনের শাকে কম বেশি নাইট্রেট থাকে। কিন্তু রান্না করা শাক পুনরায় গরম করলে এই উপাদান ক্যান্সার সৃষ্টিকারি নাইট্রজেমিনস (নাইট্রেটের বিষাক্ত পদার্থ) নামক পদার্থে পরিণত হয়। তাছাড়া, এই উপাদান রক্তে অক্সিজেন পরিবহনেও বাধা দেয়। যা শিশুদের জন্য আরও বেশি ক্ষতিকারক হয়ে দাঁড়ায়। তাই শাক বার বার গরম না করেই খাওয়া ভাল।

এই সকল তথ্য জেনে এখন নিশ্চয়ই এই খাবারগুলো ফ্রিজিং করা এবং বার বার গরম করা থেকে বিরত থাকবেন।

ইন্ডিপিন্ডেন্ট ডট কো ডট ইউকে অবলম্বনে।


More news