আমলকী না খেলেই ক্ষতি!



মুখে দেয়ার সাথে সাথেই এমন একটা বিচ্ছিরি স্বাদ অনুভূত হয়, মনে হয় যে জীবনে আর এটা খাব না। কিন্তু একটু পরেই আস্তে আস্তে মিষ্টি স্বাদ অনুভূত হতে থাকে। আর তখন মনে হয়, আবার খাওয়া যেতেই পারে। আমলকী খেলে তো এরকমই মনে হয়। তাই না?

আমলকী, পুষ্টিগুণের আধার। ভিটামিন সি’ এর অনন্য উৎস। আছে আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস এবং মিনারেল। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় আমলকীকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট ভারতের Fortis-Escorts হাসপাতালের ক্লিনিক্যাল পুষ্টিবিজ্ঞানী প্রধান ড. রুপালি দত্ত বলেন-“ভিটামিন সি হলো প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। যা দেহের কোষকে সতেজ রেখে তরুণ ও উজ্জ্বল থাকতে সাহায্য করে। ত্বক ও চুল ভাল রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় কোলাজেন তৈরিতেও সাহায্য করে আমলকী”।

বুঝতেই পারছেন আমলকীর কত গুণাগুণ!! আমলকীর আরও এমন কিছু অসাধারণ গুণের কথা জেনে নেয়া যাক-

০১. হজম প্রক্রিয়াকে দ্রুত ও কার্যকরী করতে সাহায্য করে আমলকী। বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। গরমে বা ঠাণ্ডায় বিভিন্ন ভাইরাল ইনফেকশন থেকে রক্ষা করে, আমলকী।

০২.  আমলকীতে পলিফেলন থাকায় তা ক্যান্সার হওয়ার হাত থেকেও রক্ষা করে।

০৩.  ঠাণ্ডাজনিত সকল সমস্যায় তাৎক্ষণিক সুরক্ষা দেয় আমলকী।

০৪. সারা শরীরে বা মুখে কোন ক্ষত কিংবা ঘা হতে রক্ষা পেতে সাহায্য করে আমলকী।

০৫.  দেহে কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ করে আমলকী।

০৬. আমলকীতে বিদ্যমান অ্যামাইনো এসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট ভাল রাখে হার্টের কার্যকারিতা।০৭.  ডায়বেটিসকে নিয়ন্ত্রণ রাখতে কার্যকরী ভূমিকা রাখে এই আমলকী।

০৮.  আমলকী শ্বাসযন্ত্রের সকল প্রকার অসুখ থেকে রক্ষা করে। যেমন-অ্যাজমা।

০৯.  লিভারকে সচল রেখে দেহ থেকে বিষাক্ত পদার্থ বের হতে সাহায্য করে আমলকী।

১০. চুল ভাল থাকতে প্রায় ৯৯% প্রোটিন দরকার হয়আমলকীতে থাকা প্রোটিন চুল পড়া, ভেঙে যাওয়া, পাতলা হয়ে যাওয়া থেকে শুরু করে চুলের নানা রকম ক্ষতির হাত থেকে রক্ষা করে। সেই সাথে চুল লম্বা ও ঘন হতেও দারুণ কার্যকরী আমলকী।

আমলকীর এত গুণাগুণ শুনে, আমলকী খাবেন বলে হয়ত মনস্থ করেছেন। কিন্তু স্বাদের কথা ভেবে হয়ত একটু চিন্তায় পড়েছেন। তাইতো বলছি, শুধু আমলকী না খেয়ে আমলকীর জুস খান। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ আমলকী রস ও সমপরিমাণ মধু দিয়ে বানিয়ে ফেলুন আমলকী জুস। তেঁতো থেকে স্বাদ হোক মিষ্টি। বিটার থেকে বেটার!  

এনডিটিভি ডট কম অবলম্বনে

More news