ভেজিটেবল পিৎজা রেসিপি: বাসায় পিৎজার মজা!



পিৎজা! নামটা শুনেই জিভে এল জল। কেউ খেয়েছি, কেউবা দেখেছি। এ যেন দিল্লীর লাড্ডু, খেলেও আফসোস না খেলেও আফসোস। পিৎজা হাট কিংবা ডমিনোস পিৎজা এদের বিজ্ঞাপন দেখলেই মনে হয় একবার চেখে আসি। আফসোসের দিন শেষ। এখন ঘরে বসেই বানাতে পারবেন পিৎজা। খরচও তুলনামূলক কম হবে। আজ কথা হবে ভেজিটেবল পিৎজা রেসিপি নিয়ে। কথা না বাড়িয়ে চলুন রান্না ঘরে যাই!

ভেজিটেবল পিৎজা রেসিপি

উপকরণ:

পিৎজা ব্রেড

আটা/ময়দা- দেড় কাপ। আটা ৩/৪ ভাগ। বাকি অংশ ময়দা।

লবণ- স্বাদ মত।

চিনি- ১ টেবিল চামচ।

ইস্ট-১ টেবিল চামচ।

অলিভ অয়েল- দেড় থেকে ২ টেবিল চামচ।

পানি- পরিমাণ মত।

ব্রেডের উপরের অংশ

সবজি- ক্যাপসিকাম, পুদিনা পাতা, মাশরুম, পিঁয়াজ, টমেটো, জলপাই এবং আনারস (সব মিলে এক কাপ)।

পনির- পরিমাণ মত।

লবণ এবং গোল মরিচ- স্বাদ মত।

অলিভ অয়েল-১ টেবিল চামচ।

পিৎজা সস্

টমেটো- ২৫০ গ্রাম লাল টমেটো।

লাল কাঁচা মরিচ- কয়েকটি ফালি।

রসুন ও লবঙ্গ- ২/৩ টি।

পিঁয়াজ- ১ টি  (ছোট আকারের)।

অলিভ অয়েল, লবণ- পরিমাণ মত।

চিনি- এক টেবিল চামচ।

গুড়া মরিচ- সামান্য পরিমাণ।

পুদিনা পাতা- ১/৪ টেবিল চামচ।

জিরা, মৌরি- ১/৪ টেবিল চামচ।

তেজ পাতা- ১টি।

রন্ধন প্রণালী:

প্রথমে পিৎজা ব্রেড তৈরি করে নিতে হবে। এজন্য আটা/ময়দা, চিনি এবং লবণ একসাথে মেশাতে হবে। কুসুম গরম পানিতে ইস্ট মিশাতে হবে। বেশি গরম হলে ইস্ট নষ্ট হয়ে যেতে পারে। ফেনা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর আটা/ময়দার মিশ্রণটা এটাতে যুক্ত করতে হবে। এরপর প্রয়োজন হলে পানি দিয়ে মাখাতে হবে।

খামির তৈরি হয়ে গেলে তাতে অলিভ অয়েল মিক্স করতে হবে। এরপর গোল করে বল সাইজের রুটির মত করতে হবে। এরপর দেড় থেকে ২ ঘন্টা একটি সমতল বলে করে গরম স্থানে রেখে দিতে হবে। চুলার নিচে ঢাকনা দিয়ে রাখা যেতে পারে।

পিৎজা সস্ তৈরির জন্য প্যান গরম করে তাতে তেল দিতে হবে। তেল যথেষ্ট পরিমাণ গরম হলে তাতে মরিচের ফালি এবং রসুন ছেড়ে দিয়ে নাড়তে হবে। এর সাথে পিঁয়াজ দিয়ে হালকা পোড়া ভাব আনা পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর টমেটো, চিনি এবং লবণ ঢেলে দিতে হবে। হালকা আঁচে টমেটো ভর্তার মত না হওয়া পর্যন্ত রাঁধতে হবে। হয়ে গেলে গোল মরিচ এবং পুদিনা পাতা বাঁটা মিশাতে হবে।

এরপর সবজিগুলোর সাথে অলিভ অয়েল মেখে মিক্স করতে হবে (সালাদ এর মত)। এরপর পনির কুঁচি করতে হবে। ২ ঘন্টা পর রুটির খামির চুলার নিচ থেকে বের করে আনতে হবে। তাতে কোন রকম ঠোলা উঠলে তা থেকে বাতাস বের করে দিতে হবে। এর উপরে সামান্য পরিমাণ কর্ণ ফ্লাওয়ার ছিটিয়ে দিতে হবে।  

এরপর রুটির খামির হাতের তালুর উল্টো পিঠ দিয়ে আর একটু ছড়িয়ে গোল করতে হবে। তার উপর ব্রাশ দিয়ে অলিভ অয়েল এবং সস্ মাখাতে হবে। তারপর এর উপর সবজিগুলো সাজাতে হবে। সবজির উপর গোল মরিচের গুড়া এবং কুঁচি করা পনির সমানভাবে ছড়িয়ে দিতে হবে।

এরপর ওভেনে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে। তারপর বের করে দেখতে হবে পিৎজায় পনির আঁঠার মত লেগে গিয়েছে কিনা। লেগে গেলে বুঝতে হবে পিৎজা প্রস্তুত। এরপর গরম গরম পরিবেশন করে পিৎজা ভোজনে মেতে উঠতে হবে।

(ইন্ডিয়ান হেলদি রেসিপিস অবলম্বনে)

More news