ড্যাফোডিলে অটিস্টিকদের উচ্চশিক্ষায় প্রশিক্ষকদের প্রশিক্ষণ



ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের আয়োজনে গত ১২ নভেম্বর ২০১৬ বিশ্ববিদ্যালয় মিলনায়তনে অটিস্টিক ব্যক্তিদের উচ্চশিক্ষার উপর প্রশিক্ষকদের জন্য এক প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি কুষ্টিয়ার উপাচার্য প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শরফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম. ইসলাম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক প্রফেসর মোহাম্মদ মাহাবুব আলী। বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ ফখরে হোসেন ও পরিচালক (স্টুডেন্ট অ্যাফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমান। 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আব্দুল মান্নান বলেন, পরিমিত স্নেহ, ভালবাসা আর যত্ন পেলে অটিস্টিক ব্যক্তিরা সমাজে বোঝা না হয়ে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে যার প্রমাণ বাংলাদেশ সহ পৃথিবীর অনেক দেশেই রয়েছে। তিনি জাতীয় উন্নয়নের স্বার্থে সরকারি উদ্যোগের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সেবা সংস্থাসহ সর্বস্তরের মানুষকে অটিষ্টিক ব্যক্তিদের সহায়তায় সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান এবং তা প্রাথমিক পর্যায় থেকেই শুরু করার উপর গুরুত্ব আরোপ করেন।  

উচ্চশিক্ষার মান উন্নয়নের কথা উল্লেখ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষার উন্নয়নের ক্ষেত্রে এই মুহূর্তে একটি জিনিষের অভাব নেই, আর তা হলো অর্থ। অভাব হচ্ছে সক্ষমতার ও উদ্যোগের। 

তিনি বলেন, ২০১৮ সাল পর্যন্ত ২৪০ মিলিয়ন মার্কিন ডলার বাজেট থাকলেও এ পর্যন্ত মাত্র ৪০% ব্যয় করা সম্ভব হয়েছে। আর আগামী ২০১৭ সালে ২০৫০ মিলিয়ন ডলার পাবো। এজন্য ৯টি বিশ্ববিদ্যালয়কে প্র্থামিকভাবে নির্বাচন করা হয়েছে যার মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও রয়েছে।

আমি হলফ করে বলতে পারি, যথাযথ উদ্যোগ ও অক্ষমতার কারণে বিশ্ববিদ্যালয়গুলো এই অর্থ পুরোপুরি ব্যবহার হরতে পারবে না, তাই তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে সক্ষমতা অর্জনের আহ্বান জানান।

প্রেস বিজ্ঞপ্তি

 

More news