AIUB’তে ‘গুগল ম্যাপিং সিস্টেম’ বিষয়ক কর্মশালা



আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে(AIUB)Google Local Guides Bangladesh Community’ এর সহযোগিতায় গত ১০ নভেম্বর ২০১৬ ‘A Day with Google Maps’ শীর্ষক কর্মশালা আয়োজিত হয়।

সকাল ১১ টায় কর্মশালাটি প্রায় ৪০ জন শিক্ষার্থীকে নিয়ে শুরু হয়। কর্মশালাটি পরিচালিত হয় মাহাবুব হাসান(Moderator, Google Local Guides Bangladesh, Manager, Google Developer Group Dhaka) এর তত্ত্বাবাধায়নে।

তিনি শুরুতেই সবাইকে গুগল ম্যাপ সম্পর্কে সাধারণ একটি ধারণা দেন এবং গুগল ম্যাপ এর ব্যবহার সম্পর্কে বিশদ আলোচনা করেন। IOS, অ্যান্ড্রয়েড এবং ডেস্কটপে গুগল ম্যাপ কিভাবে কাজ করে তা বিশদে তুলে ধরেন বক্তা।

ইঞ্জিনিয়ারিং বিভিন্ন প্রজেক্টে দেখা যায় যে গুগল ম্যাপ অথবা অন্য কোন ম্যাপিং সিস্টেম নিয়ে শিক্ষার্থীদেরকে কাজ করতে হয়। যেখানে তাদের প্রথম আর প্রধান সমস্যা হিসেবে দেখা দেয় ম্যাপ কিভাবে কাজ করে, কিভাবে সঠিক পথ অথবা সহজ পথ নির্ণয় করা সম্ভব ম্যাপ দিয়ে এসব সমস্যাতেই সাধারণত পড়েন শিক্ষার্থীরা।

কর্মশালায় ঠিক এ সমস্ত সমস্যাকে কেন্দ্র করেই সমাধান বের করা হয়। স্যাটালাইট ইমেজিন্যারি, স্ট্রিট ভিউ, প্যনারোমিক ভিউ এবং গুগল ট্রাফিক এর ব্যবহার নিয়ে বিশদে আলোচনা করা হয়।

কর্মশালার শেষের দিকে শিক্ষার্থীদেরকে নিয়ে গুগল ম্যাপ এর উপর ছোট্ট একটা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার শেষে সবাইকেই পুরস্কৃত করা হয় এবং সবাইকে সার্টিফিকেট প্রদান করা হয়।

CS ডিপার্টমেন্ট হেড ড. খন্দোকার তাবিন হাসান এর সমাপ্তি বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালাটির সমাপ্তি ঘোষণা করা হয়।

ক্যাম্পাস প্রতিনিধি


More news