সুশান্ত পালের “ক্যারিয়ার আড্ডা”য় মুগ্ধ IUBAT শিক্ষার্থীরা



IUBAT ক্যাম্পাসে আয়োজিত হল “ক্যারিয়ার আড্ডা” নামের একটি সেমিনার। গত ৩ মার্চ অনুষ্ঠিত হওয়া এই সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘সুশান্ত পাল’। যিনি একজন সফল মানুষ এবং একজন অসম্ভব ভালো বক্তা। ক্যারিয়ার কাউন্সিলর হিসেবে ক্যারিয়ার আড্ডার এই মেন্টরকে কমবেশি সকল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাই চেনেন।


৩ মার্চ তিনি মঞ্চে উঠেন সকাল ১১টায় এবং তার বক্তৃতা ধারাবাহিক ভাবে চালিয়ে যান বিকেল ৫টা পর্যন্ত। খাওয়া এবং নামাজের বিরতি ছাড়া অন্য কোন বিরতি তিনি নেননি! তিনি নেননি বললে ভুল হবে, অডিটরিয়াম ভর্তি শ্রোতারা তাকে নিতে দেননি! তিনি মঞ্চে উঠার সাথে সাথেই ভরে যায় পুরো গ্যালারী। সবাই তন্ময় হয়ে শুনতে থাকে তার কথা। প্রতিটি মানুষের চোখ আর মনোযোগের কেন্দ্রবিন্দু ছিল সুশান্ত পাল!!


সুশান্ত পাল তার বক্তৃতা শুরু করেন তার জীবনী দিয়ে। তিনি তার জীবনে কতটা চড়াই উতরাই পার করে এসেছেন, সেটা নিজ কানে না শুনলে বিশ্বাস করা কঠিন।

তার আসার আগে আগে কথা হয় BBA ডিপার্টমেন্টের শিক্ষার্থী বিধান রয়ের সাথে। তিনি বলেন, “সুশান্ত পাল’দা!! তিনি আসছেন আমাদের ভার্সিটিতে! সমগ্র বাংলাদেশে তার “ক্যারিয়ার আড্ডা” প্রোগ্রাম অনেক আলোচিত। আমাদের IUBAT ক্যাম্পাসে তিনি আসবেন শুনেই এ ব্যাপারে খুব আগ্রহী হয়ে আছিওনার সাথে বহুদিন আগে একবার মেসেজে কথা হয়েছিলকাল সরাসরি ক্যারিয়ার নিয়ে কথা বলবেন, ভাবতেই ভালো লাগছে।”


সুশান্ত পালের বক্তৃতা শেষে কথা বললাম কিছু শ্রোতাদের সাথে। জানতে চাইলাম তাদের অনুভূতি। তারা যা আশা করেছিলেন পেয়েছিলেন কিনা?

অনুভূতি জানতে চাইলাম আসমা উল হুসনা নামের একজন শিক্ষার্থীর কাছে। তিনি এক গাল হেসে বললেন, “জীবনে বোধহয় স্যারদের কথাও এতো মনোযোগ দিয়ে শুনি নাই।”