University of London এ স্কলারশিপ নিয়ে উচ্চ শিক্ষার সুযোগ



শুধু দেশে নয়, পুরো পৃথিবীতে পরিবর্তন আনতে চান? নতুন করে গড়তে চান পৃথিবীটাকে? কিংবা গণতন্ত্র, উন্নয়ন, মানবাধিকার বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করতে চান?

তাহলে এই সুযোগটি আপনার জন্যেই। ইউনিভার্সিটি অব লন্ডনে স্কলারশিপ নিয়ে উচ্চ শিক্ষার সুযোগ। “দ্য ইনস্টিটিউট অব কমনওয়েলথ” এবং “দ্য হিউম্যান রাইটস কনসর্টিয়াম” যৌথভাবে এই স্কলারশিপের সুযোগটি তৈরি করে দিচ্ছে। ‘ইউসুফ আলী স্কলারশিপ’ নামে প্রদান করা হবে এই স্কলারশিপ ।

স্কলারশিপের বিষয়সমূহ

·        The making of the Modern World.

·        Decolonization, Democracy and Development.

·        Understanding and Securing Human Rights.

·        Understanding and Securing Human Rights (Latin America pathway).

স্কলারশিপের পরিমাণ

এই স্কলারশিপের আওতায় সর্বনিম্ন ৩,০০০ পাউন্ড থেকে সর্বোচ্চ ১৪,০০০ পাউন্ড প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় ৩,৩৩,৪৪৪ থেকে ১৫,৫৬,০৭২ টাকা।

আবেদনের শর্ত

·        প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

·        অনার্সে একাডেমিক রেজাল্ট অনেক ভাল হতে হবে। সেই সাথে সংশ্লিষ্ট বিষয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবেতবে নির্দিষ্ট করে বলা নাই রেজাল্ট কত ভাল কিংবা কাজের অভিজ্ঞতা কত বছরের থাকতে হবেতবে সাধারণত এই ধরনের স্কলারশিপে প্রথম শ্রেণীর রেজাল্ট থাকলে আবেদন করা যায়। আমাদের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে ৪ স্কেলে ৩ পয়েন্টকে প্রথম শ্রেণী ধরা হয়। তবে আপনার পয়েন্ট যত বেশি হবে স্কলারশিপ পাওয়ার চান্স তত বেশি। কাজের অভিজ্ঞতা দেড় থেকে দুই বছর হলে ভাল হয়।

·        প্রার্থীকে অবশ্যই ক্যাম্পাসে থেকে কোর্স সম্পন্ন করতে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। পাশাপাশি অন্য কোন কোর্স করার সুযোগ থাকবে না।

·        ইংরেজিতে বেশ দক্ষ হতে হবে।

·        সাধারণ ভাবে না, নির্দিষ্ট করে বলতে হবে কেন আপনার স্কলারশিপের টাকা দরকার। সেই সাথে এটাও নিশ্চিত করতে হবে যে, কোর্স করতে স্কলারশিপের বাইরে যে পরিমাণ টাকা লাগবে সেই টাকা খরচ করতে আপনি সক্ষম।

আবেদনের সময়সীমা

১০ই জুন, ২০১৬’র মধ্যে আবেদন করতে হবে।  আপনার আবেদন যদি গৃহীত হয়, তবে পহেলা জুলাইয়ের মধ্যে আপনাকে মেইলে জানানো হবে।

আবেদন প্রক্রিয়া

সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করতে হবে।

http://www.sas.ac.uk/hrc/graduate-study/yusuf-ali-scholarship এই ওয়েবসাইটে গিয়ে স্কলারশিপের যাবতীয় তথ্যসহ আবেদন ফরম পাবেন ফরম পূরণ করে (Alex.Weston@sas.ac.uk) এই ঠিকানায় মেইল করতে হবে। যদি আপনি প্রিন্ট কপি পাঠাতে চান, তবে SAS Registry, School of Advanced Study, University of London, Senate House, Malet Street, London WC1E 7HU এই ঠিকানায় পাঠাতে পারেন

বি.দ্র. আবেদন ফরমে স্কলারশিপের প্রত্যাশিত টাকার পরিমাণের কলাম ভালভাবে বুঝে পূরণ করবেন। কেননা, আপনার রেজাল্ট এবং প্রত্যাশিত টাকার পরিমাণ নির্ধারণ করবে আপনি স্কলারশিপ পাবেন, নাকি না?

এসএএস ডট এসি ডট ইউকে অবলম্বনে।


More news