স্টামফোর্ডে ভর্তির সময়সূচি ও ওয়েভারের খোঁজখবর



স্টামফোর্ড ইউনিভার্সিটির স্প্রিং-২০১৭ সেমিস্টারে অনার্স ও মাস্টার্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। অনার্সে ভর্তি ইচ্ছুকদের জন্য রয়েছে বিবিএ, ল, ফার্মেসি, মাইক্রোবায়োলজি, ইংরেজি, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, ইকোনোমিক্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ এবং ফিল্ম অ্যান্ড মিডিয়া এই সাবজেক্ট সমূহ।

মাস্টার্সের ক্ষেত্রে রয়েছে এমবিএ, ল, ফার্মেসি, ইংরেজি, মাইক্রোবায়োলজি, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, ইকোনোমিক্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার অ্যাপ্লিকেশন, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ এবং ফিল্ম অ্যান্ড মিডিয়া সাবজেক্টগুলো।

এছাড়া জাপানিজ ল্যাংগুয়েজ ও সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর Cisco Certified Network Administrator(CCNA) কোর্স সমুহেও ভর্তি চলছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি, মৌখিক পরীক্ষা ও ভর্তি প্রক্রিয়া

ভর্তি পরীক্ষার জন্য আবেদনের শেষ সময় ৭ ডিসেম্বরলিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ ডিসেম্বর শুক্রবার বিকাল ৩টায়। লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১১ ডিসেম্বর শনিবার বিকাল ৪টায়। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেয়া হবে ১৪ ডিসেম্বর। পরদিন ১৫ ডিসেম্বর সকাল ১১টায় মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

মৌখিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেয়া হবে ১৩ ডিসেম্বরভর্তি প্রক্রিয়া চলবে ১৫ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত। নতুন সেমিস্টারের কোর্স রেজিস্ট্রেশন চলবে ১৭ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

তবে যাদের লিখিত পরীক্ষা দেয়ার বাধ্যবাধকতা নেই তারা ১৪ ডিসেম্বর সরাসরি মৌখিক পরীক্ষা দিয়ে ২২ ডিসেম্বর এর মধ্যে যেকোনো সময় ভর্তি হতে পারবে। ২ জানুয়ারি থেকে নতুন সেমিস্টারের ক্লাস শুরু হবে।

ওয়েভারের খোঁজখবর

স্টামফোর্ড ইউনিভার্সিটিতে ভর্তির ক্ষেত্রে ওয়েভারের সুযোগও রয়েছে। এসএসসি, এইচএসসি উভয়ে জিপিএ ৫ প্রাপ্ত এবং এ লেভেল ও লেভেল উভয়ে ৭ প্রাপ্তদের ক্ষেত্রে ৫০% ওয়েভারের সুযোগ রয়েছে।

এসএসসি, এইচএসসি উভয়ে জিপিএ ৪.৫ এর উপরে প্রাপ্তদের ক্ষেত্রে ২০% ওয়েভার ও এসএসসি, এইচএসসি উভয়ে জিপিএ ৪ এর উপরে প্রাপ্তদের ক্ষেত্রে ১০% ওয়েভারের সুযোগ রয়েছে।

ভাইবোন, স্পাউস ভর্তির ক্ষেত্রে ২৫% ওয়েভারের সুযোগ রয়েছে। এছাড়া মাস্টার্সের ক্ষেত্রে একই প্রতিষ্ঠান থেকে ৩ জন ভর্তি হলে ২০% কর্পোরেট ওয়েভারের ব্যবস্থা রয়েছে। প্রতি সেমিস্টারের রেজাল্টের ওপর ভিত্তি করে ১০০% পর্যন্ত ওয়েভারের সুযোগ তো রয়েছেই।

ভর্তি নিয়ে আরো বিস্তারিত জানতে পারবেন স্টামফোর্ড ইউনিভার্সিটির ধানমন্ডি ও সিদ্ধেশ্বরী ক্যাম্পাসের অ্যাডমিশন অফিসে।

এছাড়া ইউনিভার্সিটির ওয়েবসাইটেও চেক করতে পারেন। লিংক-

http://www.stamforduniversity.edu.bd/SubRequirements.aspx

ক্যাম্পাস প্রতিনিধি

More news