আইইউবিএটি’তে আন্ত ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট



বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি(IUBAT) রজত জয়ন্তী পালন করছে।

এই উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর উদ্যোগে ‍বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০১৬ তারিখে নিজস্ব ক্যাম্পাসে ষষ্ঠ বারের মতো আন্ত:ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্টের আয়োজন করে। দেশের ৪৭টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৭০টি টিমে ৩০০ জন ছাত্র-ছাত্রী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন ও আইটি বিশেষজ্ঞ প্রফেসর ড. মোঃ কায়কোবাদ।


প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর কায়কোবাদ বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আগত মেধাবী শিক্ষার্থীদের প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য সাধুবাদ জানান। একি সাথে তিনি IUBAT বিশ্ববিদ্যালয়ের রজত জয়ন্তীতে এ ধরনের প্রতিয়োগিতা আয়োজন করার জন্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং তিনি জাতীয় প্রতিযোগিতা করার সক্ষমতা এই বিশ্ববিদ্যালয়ের আছে ও সাউথ এশিয়া প্রোগ্রামিং কনটেস্ট এর মতই এই আন্ত:ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট আয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভারপ্রাপ্ত উপাচার্য্ অধ্যাপক মাহমুদা খানম। বিশেষ অতিথি হিসাবে উপিস্থিত ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ আবদুল মুত্তালিব।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর ডিপার্টমেন্ট অব ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন প্রফেসরড ড. মোঃ নাসিম আকতার।


তারা তাদের বক্তব্যে এত সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজনের জন্য ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর প্রধানকে ধন্যবাদ প্রদান করেন। আরও বক্তব্য রাখেন IUBAT বিশ্ববিদ্যালয়ের কলেজ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এর চেয়ারম্যান অধ্যাপক ড. মনিরুল ইসলাম, ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর চেয়ার অধ্যাপক ড. এম এ হক এবং রেজিস্ট্রার, অধ্যাপক ড. এম এ জব্বার। তাছাড়া আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক, ছাত্র-ছাত্রী, অ্যালামনাই ও অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর কোঅর্ডিনেটর ড. উৎপল কান্তি দাস। তিনি প্রোগ্রামিং প্রতিযোগিতার লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরেন।

প্রতিযোগিতায় বিজয়ীদের(প্রথম স্থান অধিকারীরা পঁচিশ হাজার টাকা, দ্বিতীয় স্থান অধিকারীরা বিশ হাজার টাকা ও তৃতীয় স্থান অধিকারীরা পনের হাজর টাকা) প্রাইজ মানি প্রদান করা হয়। ১ম স্থান অধিকার করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২য় স্থান অধিকার করে আইওআই ৩য় স্থান অধিকার করে আই্ইউটি। সকল অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়।

প্রেস বিজ্ঞপ্তি

More news