নিউজিল্যান্ডে আন্তর্জাতিক ডক্টরাল রিসার্চ স্কলারশিপের সুযোগ



পছন্দের বিষয়ে স্কলারশিপ নিয়ে পিএইচডি করতে চাচ্ছেন? তবে এই সুযোগটি আপনার জন্যই। নিউজিল্যান্ড সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপ নিয়ে পছন্দের বিষয়ে ডক্টরাল রিসার্চ করার সুযোগ দিচ্ছে। নিউজিল্যান্ড বাদে অন্য যেকোন দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। পিএইচডির বিষয়টি আপনার পছন্দের হলেও বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। অর্থাৎ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক নির্দিষ্ট কিছু বিশ্ববিদ্যালয়ে আপনার পছন্দের বিষয়ে পিএইচডি ডিগ্রি গ্রহণ করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় সমূহ

AUT University, Lincoln University, Massey University, University of Auckland, University of Canterbury, University of Otago, University of Waikato, Victoria University of Wellington

আবেদনের যোগ্যতা

·        মাস্টার্সে ৪ স্কেলে কমপক্ষে ৩.৭ পয়েন্ট থাকতে হবে। অথবা যেকোন গ্রেডিং পদ্ধতিতে A কিংবা A+ থাকতে হবে।

·        নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করেই ডিগ্রি নিতে হবে। দূরে অবস্থান করে কোন রকমের ইন্টারনেট ভিত্তিক পড়াশুনার সুযোগ নেই।

·        বিদেশি শিক্ষার্থী কিন্তু নিউজিল্যান্ডের সিটিজেনশিপ পাওয়া কেউ আবেদন করতে পারবে না।

স্কলারশিপের ধরন

পিএইচডি ডিগ্রি সম্পন্ন করার পুরো তিন বছরব্যাপী এই স্কলারশিপ প্রদান করা হবে। পড়াশুনা এবং থাকা-খাওয়া ভিত্তিক খরচের জন্য প্রতিবছর বাংলাদেশি টাকায় ১৩,২৩,০০৫ টাকা প্রদান করা হবে। আর চিকিৎসা খরচের জন্য বাংলাদেশি টাকায় ৩১,৭৫২ টাকা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

সম্পূর্ণ আবেদন করতে হবে অনলাইনে। http://www.enz.govt.nz/how-we-work/scholarships/nzidrs এই ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করে আবেদন সম্পন্ন করতে হবে। এই ওয়েবসাইটে আপনি বিস্তারিত তথ্যও জানতে পারবেন।

আবেদনের সময়সীমা ১৫ জুলাই, ২০১৬।

স্কলার ফর ডেভ ডট কম অবলম্বনে।


More news