জার্মানিতে স্কলারশিপ নিয়ে ‘খাদ্য নিরাপত্তা’ বিষয়ে পি.এইচ.ডি করুন



বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায় জার্মানির ফুড সিকিউরিটি সেন্টার ও University of Hohenheim এর যৌথ প্রচেষ্টায় University of Hohenheim এ শুরু করা হয়েছে “Global Food Security” ডক্টরাল প্রোগ্রাম।

এই প্রোগ্রামের আওতায় খাদ্য বিষয়ক গবেষণার মাধ্যমে বিশ্ব খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখতে OECD (Organization for Economic Co-operation and  development) এর DAC(Development Assistant Committee) তালিকাভুক্ত উন্নয়নশীল দেশের তরুণ গবেষকদের দেয়া হচ্ছে স্কলারশিপের সুযোগ।

বিশেষ অগ্রাধিকার দেয়া হবে নারী গবেষকদের। বাংলাদেশ এই তালিকাভুক্ত হওয়ায় আপনিও পারেন সুযোগটি লুফে নিতে। এই স্কলারশিপের আওতায় আপনি পাবেন “Global Food Security” প্রোগ্রামে গবেষণার মাধ্যমে University of Hohenheim থেকে পিএইচডি ডিগ্রি গ্রহণ করার সুযোগ।

স্কলারশিপের ধরন

মোট তিন বছর এক মাস প্রদান করা হবে এই স্কলারশিপ। বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় প্রতি মাসে বাংলাদেশি টাকায় ৮৭,০০০ হাজার টাকা প্রদান করা হবে। গবেষণার উদ্দেশ্যে বাইরে গেলে অবশ্য টাকার পরিমাণ ভিন্ন হবে। যাতায়াত এবং চিকিৎসা খরচও প্রদান করা হবে। আর বাকি খরচ শিক্ষার্থীকে বহন করতে হবে।

আবেদনের যোগ্যতা

মাস্টার্স ডিগ্রি থাকতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। এগ্রিকালচার বিষয়ে মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে।

আবেদন প্রক্রিয়া

আবেদন করতে হবে অনলাইনে। এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে।

আবেদন করার আগে Checklist/Guideline অপশনটি ভাল ভাবে পড়ে Apply Now ক্লিক করে আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা

আবেদন করার সর্বশেষ সময় ৩০ এপ্রিল, ২০১৬।

বিস্তারিত জানতে ক্লিক করুন 

uni-hohenheim.de অবলম্বনে

 

More news