ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিজাস্টার ম্যানেজমেন্টে মাস্টার্স করুন



ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল এবং পরিবেশ বিভাগের অধীনে ডিজাস্টার ম্যানেজমেন্টে মাস্টার্সে ভর্তির বিজ্ঞাপন জারি করা হয়েছে। দুই বছরের এই প্রোফেশনাল কোর্সের সন্ধ্যাকালীন ১২ তম ব্যাচের ক্লাস শুরু হবে শীঘ্রই। তাই যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্ববান করা হচ্ছে। একাডেমিক ফলাফল, লিখিত এবং মৌখিক পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে যোগ্য প্রার্থীকে ভর্তির সুযোগ দেয়া হবে। 

আবেদনের যোগ্যতা

বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, কমার্স, সামাজিক বিজ্ঞান এমনকি মানবিক শাখা থেকে অনার্স করা যে কেউ আবেদন করতে পারবে। তবে নিম্নোক্ত শর্তগুলো অবশ্যই পূরণ করতে হবে।

এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় কমপক্ষে ২.৫ থাকতে হবে (৫ স্কেলে)।

চার বছরের অনার্স পরীক্ষায় ২.৩ থাকতে হবে (৪ স্কেলে)।

তিন বছরের সেকেন্ড ক্লাস অনার্স ডিগ্রি থাকলে এক বছরের মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।

দুই বছরের সেকেন্ড ক্লাস অনার্স ডিগ্রি থাকলে দুই বছরের মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।

এছাড়াও যারা সরকারী, আধা-সরকারী, এনজিও, আন্তর্জাতিক দাতা সংস্থায় কাজ করে তারাও আবেদন করতে পারবে।

আবেদন প্রক্রিয়া

ভূগোল এবং পরিবেশ বিভাগে স্বশরীরে উপস্থিত হয়ে বিভাগীয় অফিস থেকে ৮০০ টাকা দিয়ে আবেদন পত্র গ্রহণ বরতে হবে। আবেদন পত্রটি ভালভাবে পুরণ করে প্রয়োজনীয় কাগজপত্র (সত্যায়িত দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, সকল পরীক্ষার সত্যায়িত মার্কশীট, সার্টিফিকেট এবং কাজের অভিজ্ঞতা সার্টিফিকেট) সংযোজন করে ভূগোল এবং পরিবেশ বিভাগের অফিসে গিয়ে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা

আবেদন করা যাবে ৪ মে ২০১৬ পর্যন্ত। রবি এবং বৃহস্পতিবার বাদে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আবেদনপত্র জমা দেয়া যাবে। শুক্র এবং শনিবার বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত আবেদনপত্র জমা দেয়া যাবে।

ভর্তি পরীক্ষা   

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ মে শুক্রবার বিকাল ৩.৩০ মিনিটে। একাডেমিক ক্লাস শুরু হবে ২৭ মে ২০১৬।                        

ক্যাম্পাস প্রতিনিধি

 

More news