স্টুডেন্টদের জন্য দরকারি অ্যাপ



ক্লাসের শিডিউল মনে রাখা কিংবা স্কলারশিপের রেগুলার আপডেট জানা! সবেতে আজ নির্ভর হয়ে পড়েছি ছোট্ট স্মার্টফোনটির কাছে। স্টুডেন্ট লাইফে এমনই সব গুরুত্বপুর্ণ তথ্য হাতের নাগালে পেতে চাইলে আপনার স্মার্টফোনে ইনস্টল করে রাখুন দারুণ কিছু দরকারি অ্যাপ। 

১। Timetable/My class schedule: সময়ের মূল্য রচনা স্কুলে লেভেলে লিখেননি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। সেই সময়ের চূড়ান্ত সদ্ব্যবহার করতে চাইলে এই অ্যাপটি আজকেই ইন্সটল করে নিনদেয়াল নষ্ট করে ক্লাস রুটিন, পরীক্ষা রুটিন, পড়ার রুটিন না করে রুটিন পকেটে নিয়ে ঘুরুন। আপনার রুটিন বের করে দেখতে হবে না। রুটিনই আপনাকে ডেকে জানিয়ে দেবে আপনার করণীয় কাজ সম্পর্কে

২। Circle of Six: এই অ্যাপটি নিরাপত্তা দেওয়ার পাশাপাশি নিজের সবচেয়ে ক্লোজ ফ্রেন্ডদের সাথে কানেক্টেড থাকতে সাহায্য করবে। এখানে আপনি ছয়জন বন্ধুকে অ্যাড করতে পারবেন। যেকোন বিপদে পড়লে বা বন্ধুদের জরুরী দরকারে অ্যাপটি আপনাকে দেবে ওয়ান ক্লিক সলিউশন।

লোকেশন মনিটর করে আপনাকে ট্র্যাক করতে পারবে আপনার বন্ধুরা। এছাড়া ইমার্জেন্সি বাটনে ক্লিক করলেই সেভ করে রাখা পুলিশ বা হসপিটালের অথবা ফায়ার সার্ভিসের নম্বরে যোগাযোগ করে দ্রুত ব্যবস্থা নিতে পারবেন।

৩। Scholly Scholarship Search: স্কলারশিপ নিয়ে চিন্তিত কিন্তু বিভিন্ন বিদেশি বিশ্ববিদ্যালয়ের সাইট ঘেঁটে নিউজ বের করতে করতে ক্লান্ত বা খুঁজতে আলসেমি? তাহলে অ্যাপটি ইন্সটল করে নিন যে বিষয় ও দেশে পড়তে আগ্রহী তা ঠিক করে বসে থাকুন আর মাঝে মাঝে অ্যাপে ঢুকে নোটিফিকেশন চেক করুন। সুযোগ কাজে লাগান পেয়ে যেতে পারেন আপনার কাঙ্ক্ষিত স্কলারশিপ, কাঙ্ক্ষিত দেশে।

৪। Coursera: বিশ্বের বড় বড় ১১৫টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের ২৫টি ডিসিপ্লিনের ১০০টিরও বেশি অনলাইন কোর্সের সুযোগ নিন ১২টি ভাষায় মাত্র একটি ফ্রি অ্যাপে। অ্যাপটিতে আছে Computer Programming, Data Science, Business, leadership, marketing, psychology সহ অসংখ্য কোর্সডাউনলোড করুন, অনলাইন ভিডিও লেকচারের মাধ্যমে অংশ নিন নামিদামি বিশ্ববিদ্যালয়ের আপনার পছন্দের কোন কোর্সের ক্লাসে।

৫। Alarmy(sleep if u can): এলার্ম দিয়েও যারা সকালে উঠতে পারেন না, ক্লাস মিস করেন। এই অ্যাপটা তাদেরকে চ্যালেঞ্জ ছুড়ে বলছে, Alarmy তে এলার্ম দাও, দেখি কেমন করে ঘুমাও। বাজি ধরে বলতে পারি, এই অ্যাপে এলার্ম দিয়ে ঘুমানো সম্ভব নাIt is World’s Most Annoying Alarm App

৬। Microsoft office Mobile: পিসিতে এসাইনমেন্ট, পাওয়ার পয়েন্ট, এক্সেলের কাজ করতে Microsoft Office’ই বেস্ট। এখন Microsoft Office এর সব ফিচার মোবাইলে পাচ্ছেন।

৭। Shareyourboard: স্যার ক্লাসের বোর্ডে লিখে দিয়েছেন আর সবাই একবার বোর্ডের দিকে আর একবার খাতার দিকে তাকিয়ে নোট নিচ্ছেন। হাতের লেখা স্লো হলে তো কথাই নাই। নোট থেকে যাবে অসম্পূর্ণ। এই ঝামেলা থেকে বাঁচতে, যেকোন এঙ্গেল থেকে হোয়াইট বোর্ডের পরিষ্কার ছবি তুলে সংরক্ষণ ও শেয়ার করার দারুণ সুযোগ দিচ্ছে এই অ্যাপটি।

ছবি কাস্টমাইজড করে সেভ করতে গেলেই বুঝবেন এতদিন কি মিস করেছেন!  ক্লাসে লেকচার নোট নেওয়ার পাশপাশি এই অ্যাপে ধারণ করা ছবি আপনাকে গুছিয়ে লেখাপড়া করতে সাহায্য করবে। 

৮। Duolingo: ভিন্ন ভাষা শেখার জন্য এই অ্যাপটি খুবই কার্যকরীস্প্যানিশ, জার্মান, ল্যাটিন, পর্তুগিজ সহ আরো বিভিন্ন ভাষার লিসেনিং, রিডিং, রাইটিং স্কিলের প্র্যাকটিসের সুযোগ সহ এই অ্যাপে পাচ্ছেন গেমিং এর মাধ্যমে শেখার সুযোগ। এই অ্যাপটি আইফোনে অ্যাপ অব দ্য ইয়ার পুরস্কার জিতেছিল এর বৈশিষ্ট্যের কারণে।

৯। BenchPrep/TCY Exam Prep: MBA, CAT, GMAT, GRE’র জন্য প্রস্তুতি পরীক্ষা দিন ঘরে বসেই। বাড়িয়ে নিন দক্ষতা।

১০। Vocabulary Builder from Magoosh: ভোকাবুলারি বিল্ড-আপ করার জন্য বই কিনতে আর কতদিন নীলক্ষেতে বা বইয়ের দোকানে দৌড়াদৌড়ি করবেন? এখন বিনামূল্যে আপনার হাতের মোবাইলটিতেই পাচ্ছেন ভোকাবুলারি বিল্ড-আপ করার জন্য এত চমৎকার ইন্টার‍্যাক্টিভ একটি অ্যাপ। SAT, TOEFL অথবা GRE এর জন্য নিয়ে ফেলুন শক্ত প্রস্তুতি। 

১১। GeoQuiz: খেলতে খেলতে শিখে নিন সাধারণ জ্ঞানের মনে রাখার জন্য কঠিন কঠিন প্রশ্নগুলোর উত্তর দেশ, রাজধানী, পতাকা ও অন্যান্য কঠিন বিষয়গুলোর প্রশ্নের উত্তর মনে রাখতে আর কষ্ট করতে হবেনা

আজ এই পর্যন্তই আশা করি অ্যাপগুলো আপনাদের কাজে আসবে। আরো নানা বিষয়ের অ্যাপের খবর নিয়ে শীঘ্রই আপনাদের সামনে আসার চেষ্টা করবোআপনাদের সাথেই থাকুন।

বিশেষ প্রতিনিধি, ছবি: ইন্টারনেট থেকে সংগ্রহীত 

More news