প্রেজেন্টেশন স্লাইড! কি করবেন? কি করবেন না?



প্রেজেন্টেশনের জন্য সবচেয়ে জরুরী হচ্ছে প্রজেক্টর বা ল্যাপটপে যে স্লাইডগুলো দেখাবেন সেগুলো। সাধারণত পাওয়ারপয়েন্টেই এই স্লাইডগুলো দেখানো হয়। কেমন হতে পারে সেই স্লাইডগুলো! চলুন জেনে নেই।

সিম্পল টেমপ্লেট

স্লাইডের জন্য দারুণ একটি টেমপ্লেট ব্যবহার করতে হবে। টপিক সম্পর্কিত কোন টেমপ্লেট দিলে খুব ভালো হয় সেটা মাথায় রাখতে হবেবিভিন্ন সাইট থেকেই ফ্রি তে পাওয়ারপয়েন্ট টেমপ্লেট পাওয়া যায়।

Templates for powerpoint, Free powerpoint templates প্রভৃতি সাইটগুলো থেকে বিভিন্ন টপিক এবং ক্যাটাগরির টেমপ্লেট পাওয়া যায়। তবে টেমপ্লেটের ভেতরে ইমেজ থাকলে এমন হওয়া উচিত না যা স্লাইডের লেখাকে অস্পষ্ট করে ফেলে। এজন্য সিম্পল টেমপ্লেট ব্যবহার করাই সবচেয়ে নিরাপদ।

কম বুলেট পয়েন্টস এবং টেক্সট

স্লাইডে খুব বেশি বুলেট পয়েন্ট এবং টেক্সট  দেওয়া মোটেও উচিত নয়এতে দেখতে হিজিবিজি লাগে। দর্শক যারা দেখে তারা অতো পড়ার ধৈর্য রাখে না। বরং আসল পয়েন্ট তুলে ধরে বাদবাকি কথা আপনি প্রেজেন্টেশন দেবার সময় বলে দিবেন।

আর বেশি পয়েন্টস থাকলে আরেকটি সমস্যা। একের পর এক স্লাইড সরিয়ে নেওয়ার সময় অনেক পাঠকই এড়িয়ে যাবেন বেশি লেখাকে। আপনার প্রেজেন্টেশন স্লাইডটি তখন সব দর্শকের মনোযোগ কাড়তে ব্যর্থ হবে।

স্লাইডে বেশি Transitions না থাকাই ভালো

হুট করে বুলেট ঘুরে এলো স্লাইডে। একঘেয়েমির মধ্যে দেখতে ভালোই লাগলোকিন্তু সঙ্গে সঙ্গে লেখাটাও যদি ডান বাম থেকে ঘুরে আসে বারবার তাহলে কিন্তু ভালো লাগবে না। মোট কথা স্লাইডে transitions একঘেয়েমিতা দূর করে। কিন্তু এতো বেশি transitions দেওয়া উচিত না যে সেটাই একঘেয়েমিতা সৃষ্টি করে।

রঙিন চার্ট ব্যবহার অনেক কথা কমিয়ে দেয়

পরিসংখ্যান, শতকরা প্রভৃতি দেখানোর জন্য চার্টের আশ্রয় নেওয়া ভালো। এতে কম টেক্সটে বেশি কথা প্রকাশ পায়। তবে এসব ক্ষেত্রে appropriate chart ব্যবহার করাটা জরুরী। সঙ্গে প্রয়োজনীয় রং।

ফন্ট ইউজ করুন ভেবে চিন্তে

ফন্ট সম্পর্কে অনেকের ধারণাই খুব কম। সাধারণত দুই ধরনের ফন্ট ব্যবহার করা হয়। একটি Serif (Times New Roman) এবং Sans-Serif font (Helvetica or Arial) সাধারণত ডকুমেন্ট লেখার জন্য Serif ফন্ট ব্যবহার করা হয়। আর Sans-Serif ফন্টটি ব্যবহার করা হয় পাওয়ারপয়েন্ট স্লাইডে। স্লাইড ব্যবহারের সময় এদিকে খেয়াল রাখা লক্ষণীয়।

স্লাইডের সংখ্যা কম রাখুন

Segmentation Principle of multimedia learning theory এর অনুযায়ী যতো কমের মধ্যে আপনি আমার পুরো টপিক তুলে ধরতে পারবেন তত দর্শক আগ্রহী হবে। তাই অল্প সংখ্যক স্লাইডে পুরো প্রেজেন্টেশন ফ্লো তুলে ধরুন।

প্রেজেন্টেশনের জন্য পিছিয়ে পড়ছেন না তো?

প্রেজেন্টেশন স্লাইড! কি করবেন? কি করবেন না?


অসংখ্য sample presentation পাওয়া যায় যে ওয়েবসাইটগুলোতে


প্রেজেন্টেশন দেবার ৬টি স্মার্ট পদ্ধতি


ল্যারিফেরল্যাজো, গ্যারিনল্ড এবং ফোর্বস অবলম্বনে, ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

More news